সৌদি শ্রমবাজারে বাংলাদেশ পেছনে ফেললো পাকিস্তানকে

সৌদি আরবের শ্রমবাজারে বাংলাদেশ পেছনে ফেলেছে পাকিস্তানকে। গত বছর সৌদিতে বিদেশি শ্রমিক পাঠানোয় শীর্ষ অবস্থানে থাকা পাকিস্তানকে হারমানাই বাংলাদেশ । শিয়ান ডেভলেপমেন্ট ব্যাংক প্রকাশিত এক প্রতিবেদনের জানিয়েছে, তা মঙ্গলবার পাকিস্তানি সংবাদমাধ্যম ডন অনলাইন এ তথ্য প্রকাশিত হয়।

‘লেবার মাইগ্রেশন ইন এশিয়া’ প্রতিবেদনটিতে বলা হয়েছে,পাকিস্তান ছিল সৌদি আরবের বিদেশি শ্রমিক সরবরাহের প্রধান উৎস। কিন্তু ২০১৬ সালের মাঝামাঝিতে বাংলাদেশি শ্রমিকদের সরবরাহের ওপর ছয় বছর ধরে থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পর থেকেই সৌদিতে বাংলাদেশি শ্রমিকদের সংখ্যা বাড়তে থাকে। আর বিপরীতভাবে কমতে থাকে পাকিস্তানি শ্রমিকদের চাহিদা।

২০১৬ সালে পাকিস্তান থেকে ৪ লাখ ৬৩ হাজার শ্রমিক আসে সৌদি আরবে। কিন্তু পরের বছর থেকে তা ১১ শতাংশ কমে যায়। এবং তার বিপরীত বেড়ে যায় বাংলাদেশি শ্রমিক রপ্তানি। অথচ ২০১৬ সালে বাংলাদেশ থেকে মাত্র ১ লাখ ৪৪ হাজার শ্রমিক সৌদি শ্রমবাজারে প্রবেশ করেছিল।বাংলাদেশ থেকে মালয়েশিয়ার শ্রমবাজারে প্রবেশ করা শ্রমিকের সংখ্যা এশিয়ার অন্যান্য দেশের তুলনায় বেশি। ২০১৬ সালে ৪০ হাজার ১২৬ জন শ্রমিক বাংলাদেশ থেকে বৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশ করেছিল।দিনে দিনে প্রবাসী দেশ গুলাই বাংলাদেশের শ্রমিকের সংখ্যা বৃদ্ধি হওয়াতে দেশের অর্থনীতি শক্তিশালী হয়।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *