চোখের সুস্থতায় যা করনীয়?

এখনকার সময় স্মার্টফোন বা কম্পিউটার ছাড়া আমাদের চলার কোনো উপায় নাই,আর এই জন্য আমাদেরকে এর উপর থেকে চোখ সরানোর কোনো উপায় নাই ।এর থেকে হতে পারে নানান সমস্যা। তবে দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য,আমাদের উচিত চোখকে মাঝে মাঝে বিশ্রাম দেওয়া।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে চিকিৎসকদের পরামর্শ নিয়ে জানানো হয়, কাজের সময় ২০ থেকে ৩০ মিনিট পর পর কয়েক মিনিট চোখদুটো বিশ্রাম দিলে চোখের আর্দ্রতা ঠিক রাখতে সাহায্য করে।

এছাড়াও আরও কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে-

 

কম্পিউটার ও স্মার্টফোনের ব্যবহার:

যে কোনও ক্ষেত্রে, আমরা পিসি মনিটর, টিভি বা স্মার্টফোনকে দীর্ঘমেয়াদী দেখার জন্য চোখের মূল সমস্যা মনে করে থাকি। তবে এই সমস্যার প্রকোপ কমানোরও উপায় আছে বলে জানান চক্ষুবিশেষজ্ঞরা।

তাদের মতে, কম্পিউটারগুলি অবশ্যই একটি নির্দিষ্ট দূরত্ব থেকে কাজ করতে হবে। পাশাপাশি, এক টানা কম্পিউটার এর দিকে তাকালে চোখে ঝাপছা লাগে। তাই কিছু সময় পর পর মনিটর বা স্ক্রিন থেকে চোখ সরিয়ে সরিয়ে নেয়া ভালো ।

 

চশমা চোখের দৃষ্টিশক্তি হ্রাস করে না:

যারা চশমা পরেন তাদের কিছুদিন পর পর তা বদলাতে হয়। এর কারণ দিন দিন দৃষ্টিশক্তি দুর্বল হয়ে পরে । অনেকে মনে করেন চশমা পরার জন্য দৃষ্টি শক্তির দুর্বল হয়ে যাই । আসলে বয়স বাড়ার কারণে চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি কুমে যায় ।

 

মেইকআপ থেকে চোখের সাবধানতাঃ

চোখের পাপড়িতে মাস্কারার , কাজল লাগানো বা গ্লিটার শ্যাডো এই মেইকআপ এর অনুষঙ্গগুলো চোখ সুন্দরভাবে ফুটিয়ে তুলতে সাহায্য করলেও এর অবশিষ্ট অংশ কোনোভাবে চোখের ভেতরে প্রবেশ করলে তা অত্যন্ত ক্ষতিসাধন হতে পারে। যদি কোনো সময় মেইকআপের কণা চোখে আটকে যায় তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে।

 

ধূমপানের জন্য চোখের ক্ষতিকর দিকগুলি :

সিগারেট শুধুমাত্র স্বাস্থ্যের ক্ষতি করে তানা এটা ঠিক তেমনি দৃষ্টিশক্তিও কমিয়ে দেয় এই বদোভ্যাস। ধূমপানের বদোভ্যাস জন্য অক্ষিপট ও ‘অপটিক নার্ভ’ বা মস্তিষ্ক থেকে চোখে সংযোগকারী স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করে। ফলে দৃষ্টিশক্তি কমতে থাকে এমনকি ভবিষ্যতে অন্ধ হওয়ার মতো গুরুতর ভয় থাকে ।

 

ঘুমানোর সময় লেন্স থেকে সাবধানতাঃ

পাওয়ার অথবা ফ্যাশন লেন্স যেটাই হোক না কেনো সবসময় পরে থাকা ভালো না । কিছু লেন্সে লেখা থাকে ‘সারা রাত বা দীর্ঘ সময়ের জন্য উপযোগী। তবে মনে রাখতে হবে আট ঘণ্টার বেশি লেন্স পরা উচিত নয়। আর ঘুমানোর আগে অবশ্যই অ্যান্টিব্যাক্টেরিয়াল লেন্স সল্যুশনে লেন্স ভিজিয়ে রাখতে হবে। আর লেন্স ধরার আগে হাত ভালো ভাবে পরিষ্কার করে নিতে হয়।

 

দৃষ্টিশক্তি লোপ নিয়ন্ত্রণ অসম্ভবঃ

দৃষ্টিশক্তি লোপ নিয়ন্ত্রণ অসম্ভবঃ : যাদের চোখ খুব ভালো তাদের ক্ষেত্রেও যেকোনো সময় দৃষ্টিশক্তি দুর্বল হওয়ার সমস্যা দেখা দিতে পারে এবং এটি নিয়ন্ত্রণ করা অসম্ভব । তবে গবেষণা করে দেখা গেছে ঘরের বাইরে এবং প্রকৃতির মাঝে যারা বেশি সময় কাটায় তাদের দৃষ্টিশক্তি সহজে দুর্বল হয় না।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *