এবার বন্ধ হলো ফেসবুকের প্রোফাইল পিকচার চুরি

Facebook:

 

ফেইসবুক ব্যবহারকারিদের প্রোফাইল পিকচার চুরি বা অপব্যবহার রোধ করতে নতুন কিছু টুল সংযুক্ত করেছে ফেসবুক। প্রতিবেশী দেশ ভারতে এধরনের টুল আগে থেকেই চালু থাকলেও, এবারই প্রথমবারের মতো বাংলাদেশে তা চালু হলো।১৫ মার্চ বৃহস্পতিবার প্রোফাইল পিকচার নিয়ন্ত্রণের এসব টুল বাংলাদেশে চালুর বিষয়টি একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নিশ্চিত করে ফেসবুক কর্তৃপক্ষ।

 

ফেসবুক জানায়, গত বছর ফেসবুকের কিছু নতুন টুল চালু হয়েছিল ভারতে। এই টুলস ব্যবহারকারীর ব্যবস্থাপনা এবং প্রোফাইল ফুটেজ উপর শক্তি বৃদ্ধি করতে পারেন। বর্তমানে এই টুলস গুলো বাংলাদেশে চালু করে। এটি আপনাকে ব্যবহারকারীর প্রোফাইল ইমেজটি অন্যের দ্বারা ডাউনলোড করা হবে কিনা তা নিয়ন্ত্রন করার অনুমতি দেয়।

ফেসবুক ব্যবহারকারীর জন্য প্রোফাইল পিকচারটি খুবই গুরুত্বপূর্ণ, কারণ এর মাধ্যমে একজন ব্যবহারকারী খুব সহজেই ফেসবুকে তার বন্ধুদের খুঁজে বের করতে পারেন। কিন্তু অনেকেই ফেসবুক প্রোফাইল পিকচারে নিজের ছবি যুক্ত করতে নিরাপদ মনে করেন না।

একটি গবেষণার মাধ্যমে জানা যায়, কিছু নারী নিজের ছবি ইন্টারনেটে যুক্ত করেন না। কারণ, তারা সবসময় এসব ছবির নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন।

প্রোফাইল পিকচারের নিরাপত্তা সংক্রান্ত টুলগুলো খুব বড় পরিসরে ব্যবহৃত হচ্ছে ভারতে। ভারতের পাশাপাশি আরও অনেক দেশে এ টুলগুলো সম্প্রসারণে ইচ্ছুক ফেসবুক।

এই টুলস এর আরও কিছু ফিচার সংযুক্ত করা হচ্ছে যার মাধ্যমে ব্যবহারকারী তাদের পছন্দ মতো প্রোফাইল পিকচার ডিজাইন করতে পারবেন। গবেষণায় দেখা গেছে, প্রোফাইল পিকচারের অপব্যবহার রোধে নিজস্ব ডিজাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সুবিধা সমূহ:

১. অন্য ইউজাররা প্রোফাইল পিকচার ডাউনলোড বা শেয়ার করতে পারবেন না।
২. ফেসবুক ফ্রেন্ডলিস্টের বাইরের কোনো ব্যক্তি প্রোফাইল পিকচারে নিজেকে বা অন্য কাউকে ট্যাগ করতে পারবেন না।
৩. নিরাপত্তা ব্যবস্থাটি এমনভাবে তৈরি করা হয়েছে যে স্মার্টফোন থেকেও ইউজারের প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া যাবে
৪. নিরাপত্তার সংকেত হিসেবে প্রোফাইল পিকচারে একটি নীল বর্ডার ও শিল্ড দেখানো হবে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *